৯ টন আম বিনষ্ট করল প্রশাসন

সাতক্ষীরায় ক্ষতিকর রাসায়নিক দ্রব্য দিয়ে পাকানো ৯ টন আম বিনষ্ট করেছে প্রশাসন।

বৃহস্পতিবার দুপুরে শহরের বাইপাস সড়ক থেকে ওই আমগুলো জব্দ করে পুলিশ। পরে সন্ধ্যায় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম আকাশের নেতৃত্বে শহরের সুলতানপুর পিএন মাধ্যমিক বিদ্যালয় মাঠে গাড়ির চাকায় ফেলে ওই আম বিনষ্ট করা হয়।

আকাশ জানান, সাতক্ষীরার কালীগঞ্জ থেকে ক্ষতিকর রাসায়নিক দ্রব্য দিয়ে পাকানো ট্রাকভর্তি আম রাজধানী ঢাকায় পাঠানো হচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ শহরের বাইপাস এলাকায় অভিযান চালায়।

এ সময় সেখান থেকে ট্রাকভর্তি প্লাস্টিকের ৩৭০ ক্যারেটে থাকা ৯ টন অপরিপক্ব গোবিন্দভোগ আম জব্দ করা হয়। যার বাজারমূল্য ১৫ লাখ টাকা। জব্দকৃত ক্ষতিকর রাসায়নিক দ্রব্য দিয়ে পাকানো অপরিপক্ব আমগুলো বিকালে জনসম্মুখে গাড়ির চাকায় ফেলে বিনষ্ট করা হয়।

তিনি জানান, সাতক্ষীরার আম দেশব্যাপী সুনাম রয়েছে। কিন্তু একটি অসাধু চক্র রাসায়নিক দ্রব্য ব্যবহার করে অপরিপক্ব আম পাকিয়ে তা বাজারজাত করার চেষ্টা করছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আরও জানান, জেলার আমের সুনাম রক্ষায় এবং ভেজাল খাদ্য বাজারে বিক্রি করতে না পারে, সে জন্য এ অভিযান অব্যাহত থাকবে। এ ছাড়া জেলা প্রশাসন কর্তৃক নির্ধারিত তারিখের আগে আম সংগ্রহ ও বাজারজাত না করার জন্য বলা হয়েছে। তবে আমে ক্ষতিকর রাসায়নিক দ্রব্য মেশানোর প্রমাণ পেলে ব্যবস্থা নেওয়া হবে।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন সদর উপজেলা কৃষি অফিসার মনির হোসেন, সদর উপজেলা উপসহকারী কৃষি অফিসার প্লাবনী সরকার, এসআই হাসানুর রহমান প্রমুখ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top