বাংলাদেশের বিশ্বকাপ প্রস্তুতি

সামনে টি ২০ বিশ্বকাপ। ২০ দল নিয়ে জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে বসবে খুদে সংস্করণের বৈশ্বিক আসর। প্রস্তুতির জন্য তাই এই ফরম্যাটের সিরিজ খেলাটাই এখন সময়ের দাবি। বাংলাদেশের টি ২০ বিশ্বজহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচ শুরু হবে সন্ধ্যা ৬টায়। জিম্বাবুয়ে এবারের টি ২০ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি। গত জানুয়ারিতে শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলা আফ্রিকার দেশ নিজেদের শেষ দ্বিপাক্ষিক টি ২০ সিরিজ জিতেছিল বাংলাদেশের বিপক্ষে, ২০২২ সালে। খুদে সংস্করণে সেটিই বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ের প্রথম সিরিজ জয়। কাল চট্টগ্রামে সকাল ও বিকালে বৃষ্টি হয়েছে। আজও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিকে চট্টগ্রামে টি ২০ সিরিজের প্রথম তিন ম্যাচে বাংলাদেশ পাচ্ছে না সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমানকে। সম্প্রতি যুক্তরাষ্ট্র থেকে ফিরেছেন সাকিব। দীর্ঘ ভ্রমণজনিত ক্লান্তি এখনো কাটেনি। তাই তামোস্তাফিজ আইপিএল খেলে ফিরেছেন বৃহস্পতিবার। ওইদিন শেষ হয়েছে তাকে দেওয়া বিসিবির অনাপত্তিপত্রের মেয়াদ। ভারতের এই টি ২০ টুর্নামেন্টে চেন্নাই সুপার কিংসের হয়ে নয় ম্যাচে ১৪ উইকেট নিয়েছেন এই বাঁ-হাতি পেসার। এবারের আইপিএল তাই মোস্তাফিজের জন্য সফল টুর্নামেন্ট বলা যায়।

পিঠের ইনজুরি থেকে সেরে ওঠা বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন, রানখরা কাটিয়ে ওঠার জন্য মরিয়া লিটন দাস ও টি ২০ দলে নতুন মুখ তানজিদ হাসানের সঙ্গে বাংলাদেশ দলে আছেন জাকের আলী।

এ বছর মার্চে ঘরের মাঠে শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের টি ২০ সিরিজ বাংলাদেশ হেরেছে ১-২-এ। ওদিকে জিম্বাবুয়ে গত নভেম্বরে টি ২০ বিশ্বকাপ বাছাইপর্বের বাধা পেরোতে ব্যর্থ হওয়ার পর আয়ারল্যান্ড ও শ্রীলংকার কাছে সিরিজ হেরেছে।

এদিকে সারা দেশ দাবদাহে পুড়ছে। সাগর পাড়ে আরও বেশি গরম অনুভূত হওয়ার কথা। বৃষ্টির জন্য হাহাকার। বাংলাদেশের ক্রিকেটাররা এই কন্ডিশনেই ঢাকা প্রিমিয়ার লিগে খেলেছেন। বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে না পারলেও জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজটা সহজ হবে না বলে মনে করেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

তিনি বলেন, ‘টি ২০ ক্রিকেটে বড় কিংবা ছোট দল বলে কিছু নেই। উগান্ডার কাছে জিম্বাবুয়ে হেরেছে। আবার শ্রীলংকাকে হারিয়েছে জিম্বাবুয়ে। সেভাবে চিন্তা করলে খুব বেশি পার্থক্য মনে হয় না আমার কাছে। ম্যাচ কিভাবে খেলছি, নিজেদের কিভাবে প্রস্তুত করছি, কিভাবে আত্মবিশ্বাস তৈরি করতে পারছি, সেটাই গুরুত্বপূর্ণ। সিরিজে প্রতিদ্বন্দ্বিতা হবে।’কে বিশ্রাম দেওয়া।কাপ প্রস্তুতি চট্টগ্রামে আজ শুরু হচ্ছে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজ দিয়ে।জিম্বাবুয়ে অধিনায়ক সিকান্দার রাজাকে এখনো বিশ্বকাপ খেলতে না-পারার যন্ত্রণা তাড়া করে বেড়াচ্ছে। রাজা বলেন, ‘বিশ্বকাপে খেলতে না পারা এমন একটা বিষয়, যা সব সময়ই বেদনাদায়ক। যখন ক্লান্ত থাকি তখনও এটি তাড়া করে বেড়ায়। জিম্বাবুয়ে দলের ম্যানেজমেন্ট, জিম্বাবুয়ের মানুষ সবার জন্যই বিশ্বকাপ না খেলতে পারা বেদনাদায়ক। অনেকদিন এ যন্ত্রণা আমাদের বয়ে বেড়াতে হবে।’

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top