বিশ্বকাপে ম্যান অফ টুর্নামেন্ট হতে যাচ্ছেন সাকিব

চলতি দ্বাদশ বিশ্বকাপে বাংলাদেশ ব্যর্থ হলেও ব্যর্থ হয়নি বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এবারের বিশ্বকাপে প্রতিটি ম্যাচে ব্যাট হাতে দুর্দান্ত করেছেন সাকিব। ৬০৬ রানের পাশাপাশি বল হাতে তুলে নিয়েছেন ১১ উইকেট। তাইতো সাকিবের প্রশংসায় পঞ্চমুখ ভারতের সাবেক অধিনায়ক এবং কলকাতা ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলী।

সম্প্রতি বাংলাদেশের একটি নিউ সাইটকে দেয়া সাক্ষাৎকারে সৌরভ গাঙ্গুলি বলেন, ‘সাকিব দারুণ খেলেছে। ছেলেটা এত ভালো খেলেছে বলেই বিশ্বকাপে সুনাম কুড়িয়েছে বাংলাদেশ। চমকে যাইনি ওর পারফরম্যান্সে। ও তো বরাবরই ভালো ক্রিকেটার। এবার হয়তো বিশ্বকাপে এত ভালো খেলেছে বলে অনেকের চোখে পড়েছে।’

এদিকে চলতি আসরে দাপুটে পারফরম্যান্সে একটি সিরিজ প্রায় একার করে নেওয়ার নজির একবার দেখিয়েছিলেন সৌরভও। নব্বই দশকের শেষভাগে কানাডার টরোন্টোতে ভারত-পাকিস্তান চারটি ওয়ানডে সিরিজ হয়েছে পরপর চার বছর।

এর আগে গত ১৯৯৭ সিরিজে ব্যাটে-বলে দুর্দান্ত পারফরম্যান্সে সৌরভ ম্যান অব দা ম্যাচ হয়েছিলেন টানা চার ম্যাচে। সিরিজটি মনে পড়ে সৌরভেরও। তবে এগিয়ে রাখলেন সাকিবকেই, ‘ওই সিরিজ কী আর ভোলা যায়! খুব মনে পড়ে। তবে সাকিব তো বিশ্বকাপের মতো জায়গায় এতগুলো দলের বিপক্ষে টানা ভালো করেই গেল। এটা অনেক বড় ব্যাপার।’

তাছাড়া বিশ্বকাপে ম্যান অফ দা টুর্নামেন্ট পুরস্কার জয়ের দৌড়ে এগিয়ে সাকিব: বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বাদ পড়েছে বাংলাদেশ দল।

তবে গ্রুপ পর্ব থেকে বাদ পড়লেও বিশ্বকাপে আলো ছড়িয়েছে বাংলাদেশ। বিশেষ করে সাকিব আল হাসান। বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে ম্যান অফ দ্যা টুর্নামেন্ট হওয়ার দৌড়ে এগিয়ে আছেন সাকিব। এক প্রকার ম্যান অফ দ্যা টুর্নামেন্ট নিশ্চিত।

তারপরেও সাকিবের প্রতিদ্বন্দ্বী রয়েছেন মাত্র দু’জন। তবে সাকিবের থেকে অনেক পিছিয়ে রয়েছে ইংল্যান্ডের ব্যাটসম্যান জো রুট এবং নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন।

এই দুই জনই এখন পারেন সসাকিবের কাছ থেকে ম্যান অফ দা টুর্নামেন্ট পুরস্কার ছিনিয়ে নিতে। তবে সেটি করতে হলে অকল্পনীয় কিছু করতে হবে তাদের দুজনকে। বিশ্ব কাপে ম্যান অব দ্যা টুর্নামেন্ট হওয়ার দৌড়ে সবার আগে রয়েছেন সাকিব।

এদিকে ৮ ম্যাচে ৬০৬ দানের পাশাপাশি রয়েছে ১১ উইকেট। এই উইকেট গুলি সাকিব কে এগিয়ে রেখেছে অন্যদের তুলনায়। তবে ম্যান অফ দা টুর্নামেন্ট পুরস্কার দৌড়ে এগিয়ে আছেন জো রুট।

বিশ্বকাপের ১০ ম্যাচে ৫৪৯ রান করেছেন ইংল্যান্ডের টপ অর্ডার ব্যাটসম্যান। অন্যদিকে নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন ৯ ম্যাচে করেছেন ৫৪৮ রান। তাইতো এই দুইজনকে ম্যান অফ দ্যা টুর্নামেন্ট পুরস্কার জয়লাভ করতে হলে অকল্পনীয় ব্যাটিং করতে হবে।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *